Business, News, Education, Health, Technology, Software, Sports, Music, Video, Movies, Fun and More

৪ বছর নষ্ট করার জন্য কে দায়ী !

চাকরিতে প্রবেশে বয়সের সীমা ৩৫ করলেন না। তাহলে কি করা উচিত!

১। #সেশন জট পড়লে এর দায়ভার কে নিবে তার উপযুক্ত ধারা/বিধান চাই।
২। #অনার্স-মাস্টার্সের রেজাল্ট এর কোন ভেলু নাই, সেটা ঘোষণা দিন। কারণ আমাকে ফাস্ট ক্লাস পেতে শেষ পর্যন্ত একাডেমিক পড়াশুনা চালিয়ে যেতে হবে। চাকরির পড়া মাস্টার্স পাসের আগে পড়া সম্ভব না। তাই এরকম সিস্টেম চালু হলে অনার্স ফাস্ট ইয়ারে ভর্তি হয়ে চাকরির পড়া শুরু দিবো। রেজাল্টের কোন বালাই নাই।
৩। #দরকার হয়, সকল ভার্সিটিতে জব সল্যুশন পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হোক। এছাড়াতো চাকরির পড়া সম্ভব না। কি হাস্যকর লাগলো !!! হাহাহা । যাক এটা বাদ। যদিও কিছু ভার্সিটি চাকরি বান্ধব কিছু বই ভবিষ্যৎ পরিকল্পনায় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করেছে। উদাহরণ দিলাম না।
৪। #একটা উদাহরণ দিয়ে বলি, যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০০৬-০৭ তে অনার্স করেছেন তাদের ৩ বছর সেশন জট হয়, ২০১০-১১ তে মাস্টার্সে প্রায় ১ বছর অতিরিক্ত লাগে। মোট ৪ বছর নষ্ট করার জন্য কে দায়ী ? তারাতো ২/৩ বছরের বেশি চাকরির পড়ার সুযোগ পেলেন না। তাদেরকে কি উত্তর দিবেন?
৫। #পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ব্যাপারে আপনাদের দায়ী কতটুকু ক্লিয়ার করবেন। কতগুলো প্রশ্ন ফাঁস হলে পদত্যাগ করবেন এর নিয়ম চাই।
৬। #কোঁটা সুবিধা শিথিল করতে হবে। কয়েকটা ৩য় শ্রেণির সরকারি ভাইভা দিয়েছি। তার অভিজ্ঞায় দেখেছি, কোঁটা ছাড়া নিয়োগ পাওয়া ২/১ জনও পাওয়া যায় না।
৭। #ঘুষ সিস্টেম মনিটরে রাখতে হবে। চাকরির পরীক্ষাগুলোর পরীক্ষা সিস্টেম পরিবর্তন করতে হবে স্বচ্ছতায় আনার জন্য। এমন সিস্টেম থাকবে যাতে, পরীক্ষার রেজাল্টের পরে রিটেনে সিলেক্টেডদের রেজাল্ট/খাতা সবাই দেখতে পারবে। অনলাইনে স্ক্যান সিস্টেম করা যেতে পারে। প্রয়োজনে পরীক্ষার ফি বেশি দিবে। এমনকি এতে করে শিক্ষকদের খাতা দেখার পদ্ধতি ওপেন হবে। এ সংক্রান্ত কিছু নীতিমালা করা যেতে পারে।
৮। #গুরুত্বপূর্ণঃ যে যেই বিষয়ে পড়েছেন তাকে ঐ বিষয়ের চাকুরীতে প্রবেশের জন্য গুরুত্ব দেয়া হোক। আমি গণিতের ছাত্র, আমি দেশের জন্য নাহয় ইতিহাস পড়বো, কিন্তু অন্য বিষয় জোর করে কেন পড়াবেন। আমি যদি গনিতে ১০০ তে ৯০ পাই, আমাকে গণিতের কোন সেক্টরে চাকরি দেন। আমি মানুষকে গণিত শিখাতে পারলে আমাকে সুযোগ দিতে সমস্যা কি ? এভাবে অন্যান্য সাবজেক্টেরও মূল্যায়ন করুন। ডাক্তারকে চিকিৎসা করতে দিন। ডাক্তার পররাষ্ট্র ক্যাডারে যেতে পারে যোগ্যতা দিয়ে, সেই সুযোগ করে দিয়েছেন। সাধারণদের ডাক্তারদের সাথে একটা প্রফেশনাল পরীক্ষা দিতে দিন, দেখবেন সাধারণরাও কেউ কেউ ডাক্তার হয়ে গেছে। ৩৯তম বিসিএস স্পেশালে সাধারণ শিক্ষার্থী ২০০ মার্কসের MCQ তে অংশ নিলে নিশ্চিত কেউ না কেউ ডাক্তারদের চেয়ে বেশি পাবে, ভাইভা দিবে, তার মানে জীবনে ডাক্তারি না পরেও ডাক্তার !!! অসম্ভব কিছু না। তাই বিষয়ের মূল্যায়ন করা দরকার। হাস্যকর লাগে!!!

------------
মোঃ আসাদুজ্জামান (লিংকন)
বিএসসি, এমএসসি (গণিত)
প্রথম বিভাগ।
কেউ কপি করবেন না। (Please Do not copy)

No comments:

Post a Comment

Thank you for visiting this site