Business, News, Education, Health, Technology, Software, Sports, Music, Video, Movies, Fun and More

শিক্ষা ক্যাডারে ব্যাপক পরিবর্তন দরকার

আজ লিখলাম #শিক্ষা #ক্যাডার নিয়েঃ

দ্বিমত থাকলে গঠনমূলক সমালোচনা করবেন।
১। #পদ্ধতিঃ যারা শুধুমাত্র শিক্ষা ক্যাডারে জয়েন করতে চায় তাদেরকে (শিক্ষা ক্যাডারে) আলাদা সার্কুলার দিয়ে নেয়া যেতে পারে। যেভাবে ডাক্তারদের স্পেশাল পরীক্ষার মাধ্যমে নেবে। কারণ বিষয়ভিত্তিক পারদর্শী অনেক মেধাবী আছেন যারা রিটেনে জেনারেলদের সাথে ৯০০ মার্কসে গিয়ে হয়তো কম মার্কস পায় বা ৪৫০ এর কম পায় বা কোন কোন বিষয়ে ৩০% এর কম নম্বর পেয়ে যায়। অথচ নিজের প্রফেশনাল বিষয়ে ভাল মার্কস পেয়েও কাজ হয় না। (এটা শুধুমাত্র যারা শিক্ষাক্যাডারে যেতে ইচ্ছুক তাদের জন্য লেখা)
২। #নিয়ম-নীতিঃ এই প্রক্রিয়ায় আলাদা নিয়োগ দিলে উল্লেখ থাকবে যে, যারা আলাদা করে নেয়া পরীক্ষায় চূড়ান্তভাবে শিক্ষা ক্যাডার হিসেবে সিলেক্টেড হবেন তারা পরবর্তী কোন জেনারেল ক্যাডারে অ্যাপ্লাই করতে পারবেন না। ৩৯তম স্পেশালদেরও (ডাক্তারদের) তাই করা উচিত। কারণ এমনও হতে পারে যে, ৩৯তম তে ক্যাডার হয়েও পররাষ্ট্র ক্যাডারে যেতে পুনরায় ৪০তমতে অ্যাপ্লাই করল, চাহিদার তারতম্য থাকতেই পারে। তাহলে ৩৯তম স্পেশাল নিয়ে কি লাভ হল !!! তবে যারা ক্যাডার হতে পারবেন না, তারা অবশ্যই যেকোনো পরীক্ষায় অ্যাপ্লাই করতে পারবেন। (এতে ক্যাডার বৈষম্যও অনেকটা কমে যাবে)
৩। #পরীক্ষার ধরণঃ শিক্ষা ক্যাডারে যেতে অবশ্যই রিটেন দেয়া লাগবে। MCQ দিয়ে হবে না। তবে রিটেনের জন্য কত মার্কস থাকবে তা আলোচনার বিষয়। রিটেনের মধ্যে ১০০ মার্কসের MCQ নেয়া যেতে পারে, যেখানে ইতিহাস, বিজ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান সহ বিভিন্ন বিষয়ের উপরে MCQ থাকতে পারে। তবে এটাতে কেহ কম মার্কস পেলে আউট হবেন না, মোট মার্কসের সাথে ১০০ তে যত পাবে তত যোগ হতে পারে। অথবা MCQ থেকে প্রাপ্ত মার্কস, মূল মার্কসের পুরাটা যোগ না করে ১০০তে ৫০ এর উপরে যত পাবে শুধুমাত্র তত মার্কস যোগ হতে পারে।)। পরীক্ষা হতে পারে ৫০০ মার্কসের, ৩ দিনে, MCQ সহ। রিটেন পরীক্ষার জন্য সিলেবাস ও মানবণ্ঠন প্রকাশ করা যেতে পারে।
৪। #সিলেকশন প্রক্রিয়াঃ পোস্টের চাহিদা মোতাবেক মার্কসের ভিত্তিতে যৌক্তিক সংখ্যক প্রার্থীকে ভাইভায় ডাকবে। কোঁটা পদ্ধতি সেটা সরকারের চিন্তার বিষয়। তবে কোঁটায় যোগ্য কাউকে না পেলে মেধায় পূর্ণ করতে হবে।
শেষ কথা, এভাবে শিক্ষক নিয়োগে শতভাগ শূন্য আসন পূর্ণ হবে এবং মানসন্মত বিষয়ভিত্তিক মেধাবী শিক্ষক নিয়োগ পাবে। বর্তমান চলমান প্রক্রিয়ায় কোন কোন বিষয়ে প্রার্থীর আসন শূন্যই থেকে যায়। হয়তো রিটেনে অন্যান্য বিষয়ে খারাপ করে, নয়তো উভয় ক্যাডারে অ্যাপ্লাই করায় জেনারেল ক্যাডারে ডাক পেয়ে যায়। আমি মনে করি, সব শিক্ষকের শিক্ষকতা করতে পররাষ্ট্র নীতি বা আমলাতান্ত্রিক পড়াশুনা লাগে না। নিজের বিষয়ে দক্ষ হলেই হয়। তারপরও বেসিক নলেজের জন্য উপর্যুক্ত ৩ নং এ উল্লেখ করা ১০০ মার্কসের MCQ নিলেই হয়, এতে জেনারেল ক্যাডারের মতই সব বিষয় অন্তর্ভুক্ত থকেবে। শিক্ষক বদলি বা পদন্নোতি হয়ে আমলা বা অন্যকিছু হবেন না, শিক্ষকই থাকবেন। তাই ব্যাবহারিক বিষয়ের প্রতি গুরুত্ব দিয়ে বিসিএসে নিয়োগ কার্যক্রম পরিবর্তন করা উচিত।
অযৌক্তিক কোন অংশ দৃশ্যমান হলে পরে এডিট করে দিবো। ধন্যবাদ

------------
মোঃ আসাদুজ্জামান (লিংকন)
বিএসসি, এমএসসি (গণিত)
প্রথম বিভাগ।
কেউ কপি করবেন না। (Please Do not copy)

No comments:

Post a Comment

Thank you for visiting this site