Business, News, Education, Health, Technology, Software, Sports, Music, Video, Movies, Fun and More

নতুন বছরে আসবে কি মুক্তির বার্তা?



২১ লাখ সরকারি কর্মকর্তা কর্মচারীর ভোট পাওয়ার জন্য চাকরি থেকে অবসরের সীমা ৬২ করতে চাইছে বর্তমান সরকার। অথচ অঘোষিত প্রায় ৪০/৫০ লাখ বেকারের দাবীকে কোন কর্ণপাতই করছে না। চাকরিতে প্রবেশের সীমা ৩৫ না করে উল্টো অবসরের সীমা বাড়িয়ে ৬২ করতে চাইছে। অর্থাৎ আরও ৩ বছর নিয়োগ আটকে রাখবার প্রয়াস। তাদেরকে আগের নিয়মে ৫৯ বছরে বিদায় দিলে লাখ লাখ পোস্ট খালি হবে। বেকারদের একবার ক্ষতি হল অবসরের সীমা বাড়িয়ে ৫৯ করায়, এবারো ক্ষতি হবে যদি ৫৯ থেকে বাড়িয়ে ৬২ করে। ক্ষমতাসীনরা হয়তো ভুলেই গেছে, ভোট কেন্দ্র পাহারা দিতে কিন্তু যুবকদেরই কাজে লাগে। মাননীয় প্রধানমন্ত্রী নাকি গোটা মানবতা জাতির মা। তাহলে এই বেকারদের প্রতি মায়ের এ কেমন অভিমান !!! আজকের এই বেকার ছেলেরাই ২০০৮ সালে বর্তমান সরকারকে উচ্ছ্বাসের সাথে ক্ষমতায় এনেছিল। তাদের জীবনের প্রথম ভোটটি এ সরকারকেই দিয়েছিল। কিন্তু বাস্তব বিষয় হচ্ছে, এই যুবকেরা এখন আর ঘরে ঘরে চাকরি চায় না। চায় শুধু চাকরিতে আবেদনের সুযোগ।   

২০০০/০১ থেকে ২০০৫/০৬ সাল পর্যন্ত যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তারাই বোধহয় বেশি ভুক্তভোগী। এরাই এখন বেকারের সংখ্যায় অধিক। এদের সময়ে A+ এর সংখ্যাও ছিল অনেক কম । তাই অনেকে অনেক চাকরিতে এপ্লাই করার সুযোগও পাচ্ছে না। সেশনজটের কবলেও এরা ছিন্নভিন্ন হয়েছে। ৪ বছরের অনার্স প্রায় ৭ বছরে এবং ১ বছরের মাস্টার্স দেড়-দুই বছর লেগেছে। এই ৪/৫ বছরের সেশনজটের জন্য কি এরা দায়ী!  রাষ্ট্রের কি কোন দায় নাই!  এরাতো ভাতেও মরল, কাপড়েও মরল।

পরিশেষে দুঃখের সাথে বলতে হচ্ছে, দেশে প্রায় ৬০ হাজার শিক্ষক জালসনদে চাকুরী করছে, অথচ আসল শিক্ষকরা ১৮/২০ বছর সরকারি কোষাগার থেকে বেতন পাচ্ছেনা ননএমপিও থাকার কারনে। বেসরকারি নিবন্ধনধারী শিক্ষকদেরও নিয়োগ না দিয়ে করছে নানান স্বেচ্ছাচারী টালবাহানা। শিক্ষক সমাজ আন্দোলন বা অনশনে গেলে মন্ত্রণালয় থেকে বলে, বাড়ি গিয়ে ঘুমান


একজন শিক্ষক একমাস প্রাইভেট পড়িয়ে ৫০০ টাকা পায় সেটা বন্ধ করতে চাইছেন। অথচ যে চিকিৎসক চেম্বার খুলে ২ মিনিট একটা রোগী দেখে ভিজিট নেয় ১০০০ টাকা তার বিষয়ে কিছুই নির্দেশনা দিলেন না। যে দেশে শিক্ষকের গুরুত্ব নাই, সে দেশের স্বাধীনতার চেতনা নিয়ে সন্দেহ থেকেই যায়। অতএব, সবকিছু মিলিয়ে বুঝা যাচ্ছে কতটা শিক্ষিত জাতি দেখতে পাবে ভবিষ্যৎ প্রজন্ম। বাংলাদেশের জনগণ নেতা নয় নীতির পরিবর্তন চায়।   

No comments:

Post a Comment

Thank you for visiting this site